হজ্জ বা উমরাতে নারী ইহরাম অবস্থায় কি মুখ খোলা / ঢেকে রাখবে?

আসসালামু’আলাইকুম

প্রতিবারই হজ্জ বা উমরাতে গমনকারী নারীদের কাছ থেকে একটি প্রশ্ন যে, ইহরাম অবস্থায় কি করবো? মুখ ঢেকে রাখা যাবে কি?

এখানে আমাদের বুঝার একটু ভুল আছে, হাদীসে ইহরাম অবস্থায় কিন্তু মুখ খোলা রাখতেই হবে বা মুখ ঢেকে রাখা যাবেই না এইরকম ভাষা ব্যবহার করা হয় নি। বরং হাদীসে যা বলা হয়েছে তা হলো-

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:

»لا تنتقب المحرمة«

“মুহরিম নারী নিকাব পরবে না”। সহীহ বুখারী, ১৭৪১

ইহরাম অবস্থায় মহিলা নিকাব ব্যবহার করবে না এবং হাত মোজা পরিধান করবেনা। (সহীহ আল বুখারীঃ১৭০৬)

নিকাব শব্দ এসেছে নকব শব্দ থেকে যার অর্থ ছিদ্র। ছিদ্র যা চোখ খোলা রেখে প্রস্তুত করা।

ইহরাম অবস্থায় মহিলাদের হাত মোজা পরিধান ও নিকাব ব্যবহার করা নিষিদ্ধ। নিকাব মুখ ঢাকার জন্য বিশেষভাবে সেলাই করা যা দেখার জন্য দু‘চোখ খোলা রেখে যদ্বারা মুখমন্ডল আবৃত করা হয়, যেমন হাত মোজাও বিশেষভাবে প্রস্তুত যা হাত কব্জী পর্যন্ত ঢেকে রাখে।

তাই ইহরামধারী নারী(মুহরিম) নিকাব ব্যবহার করবে না কিন্তু গায়ের মাহরামের সামনে অবশ্যই মুখ ঢেকে রাখবে তা অন্য যেকোন উপায়ে। বর্তমানে উমরাহ বা হজ্জে বাইরে এমন অবস্থা কখনোই পাওয়া যায় না যে নারী তার মুখমন্ডল খোলা রাখতে পারে কারন সকল সময়েই পরপুরুষ বা গায়ের মাহরাম আশে পাশে খুব কাছেই অবস্থান করে। যেখানে থাকবে না সেখানে নারী মুখ খোলা রাখবে। এবার নীচে বিভিন্ন স্কলার্স এই ব্যপারে যা বলেছেন তা উল্লেখ হলো–

১। শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ রহ. বলেন:

“নারী পুরোটাই সতর, তাই ইহরাম অবস্থায় শরীর আচ্ছাদনকারী কাপড় পরিধান করা তার পক্ষে বৈধ, আরো বৈধ পালকি/বাহনের ছায়া গ্রহণ করা, তবে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নারীকে নিকাব ও মোজা পরিধান করতে নিষেধ করেছেন। যদি নারী এমন বস্তু দ্বারা চেহারা আবৃত করে, যা তার চেহারাকে স্পর্শ করে না তাহলে সবার নিকট বৈধ, যদি স্পর্শ করে তবুও বিশুদ্ধ মতে সহীহ। তবে নারী স্বীয় চেহারা থেকে নেকাব বা আচ্ছাদনের কাপড় পৃথক রাখার জন্য কোনো বস্তুর সাহায্য গ্রহণ করবে না, যেমন কাঠ, হাত বা এ জাতীয় বস্তু দ্বারা পৃথক রাখবে না। কারণ, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পর্দার ক্ষেত্রে হাত ও চেহারাকে বরাবর গণ্য করেছেন। নারীর হাত ও চেহারা পুরুষের শরীরের মতো, মাথার মতো নয় যা সর্বদা খোলা রাখা জরুরি। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রীগণ তাদের চেহারার ওপর মাথার কাপড় ছেড়ে দিতেন, চেহারা তা স্পর্শ করছে না বিচ্ছিন্ন আছে ভ্রুক্ষেপ করতেন না। ‘নারীর ইহরাম তার চেহারায়’ এ কথা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রমাণিত নেই। এটি কোনো পূর্বসূরির কথা”। সমাপ্ত।

 

২। ফাতাওয়া আরকানুল ইসলাম(শাইখ মুহাম্মাদ বিন সালিহ আল-উসাইমীন (রহঃ))

“ইহরাম অবস্থায় নারী যদি মাহরাম নয় এমন কোন পুরুষের নিকট দিয়ে অতিক্রম করে বা তার নিকট কোন পুরুষ অতিক্রম করে, তবে অবশ্যই স্বীয় মুখমন্ডল ঢেকে নিবে। যেমনটি মহিলা ছাহাবীগণ (রাঃ) করতেন। একারণে তাকে কোন ফিদ্‌ইয়া দিতে হবে না। কেননা পরপুরুষের সামনে মুখমন্ডল ঢাকা আল্লাহর নির্দেশ। আর নির্দেশ কখনো নিষেধ হতে পারে না।

 

পর্দা মুখমন্ডল স্পর্শ করতে পারবে না এরকম কোন শর্ত নেই। এতে কোন অসুবিধা নেই। পরপুরুষের সামনে এলেই তাকে অবশ্যই মুখ ঢাকতে হবে। কিন্তু যদি খিমা বা তাঁবুতে অবস্থান করে এবং সেখানে কোন পরপুরুষ না থাকে, তবে মুখমন্ডল খোলা রাখবে। কেননা ইহরাম অবস্থায় নারীর জন্য শরীয়তের নির্দেশ হচ্ছে মুখ খোলা রাখা।

৩। ফাতাওয়া আরকানুল ইসলাম(শাইখ মুহাম্মাদ বিন সালিহ আল-উসাইমীন (রহঃ))

এক্ষেত্রে বিশুদ্ধ কথা হচ্ছে, হাদীছের মর্ম অনুযায়ী নারী ইহরাম অবস্থায় নেকাব পরবে না। পুরুষ তার সম্মুখে আসুক বা না আসুক কোন অবস্থাতেই তার জন্য নেকাব ব্যবহার করা জায়েয নয়। সে হজ্জে থাক বা ওমরায় । নেকাব নারী সমাজে পরিচিত। আর তা হচ্ছে একটি পর্দা দিয়ে মুখন্ডল ঢেকে নেয়া যাতে দু‘চোখের জন্য আলাদা আলাদা দু’টি ছিদ্র থাকে। কিন্তু আয়েশা (রাঃ) এর হাদীছ নেকাব নিষিদ্ধের হাদীছের সাথে সংঘর্ষপূর্ণ নয়। কেননা আয়েশার হাদীছে একথা বলা হয়নি যে তারা নেকাব পরতেন। বরং নেকাব না পরে মুখ ঢেকে ফেলতেন। আর পরপুরুষ সামনে এলে নারীদের মুখ ঢেকে ফেলা ওয়াজিব। কেননা মাহরাম নয় এমন পুরুষের সামনে নারীর মুখমন্ডল ঢেকে রাখা ওয়াজিব।

অতএব ইহরামের ক্ষেত্রে সবসময় নেকাব পরিধান করা হারাম। আর পরপুরুষ সামনে না এলে মুখমন্ডল খোলা রাখা ওয়াজিব। কিন্তু সামনে এলে ঢেকে ফেলা ওয়াজিব। তবে নেকাব ছাড়া অন্য কাপড় ঝুলিয়ে দিতে হবে।

৪। ফাতাওয়া আরকানুল ইসলাম(শাইখ মুহাম্মাদ বিন সালিহ আল-উসাইমীন (রহঃ))

হাতমোজা ব্যবহার করা জায়েয নেই। পায়ের মোজা ব্যবহার করতে কোন অসুবিধা নেই।

হাত মোজার ব্যাপারে নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এরশাদ করেন,   وَلَا تَلْبَسِ الْقُفَّازَيْنِ  “নারী হাত মোজা পরিধান করবে না।”

ঋতুবতী নারী বিলম্ব করে পবিত্র হওয়ার পর ওমরা আদায় করবে।

৫। ফাতাওয়া আরকানুল ইসলাম(শাইখ মুহাম্মাদ বিন সালিহ আল-উসাইমীন (রহঃ))

নারী যদি নিজ গৃহে অথবা এমন স্থানে নামায আদায় করে, যেখানে পরপুরুষ আগমণ করবে না। তবে তার জন্য শরীয়ত সম্মত হচ্ছে, মুখমন্ডল ও কব্জি পর্যন্ত হস্তদ্বয় খোলা রাখা। যাতে করে সিজদার সময় কপাল ও নাক এবং উভয় হাত মাটিতে রাখতে সক্ষম হয়।

কিন্তু সে যদি এমন স্থানে নামায পড়ে যেখানে বেগানা পরুষের আনাগোনা রয়েছে, তবে অবশ্যই মুখমন্ডল ঢেকে রাখবে। কেননা গাইর মাহরাম (যার সাথে বিবাহ সিদ্ধ এমন পর পুরুষের) সামনে মুখমন্ডল ঢেকে রাখা ওয়াজিব। তাদের সামনে মুখ খোলা জায়েয নয়। একথার দলীল হচ্ছে পবিত্র কুরআন ও সুন্নাহ্‌ এবং সুস্থ দৃষ্টিভঙ্গি। যা থেকে কোন মুমিন তো দূরে থাক সাধারণ বিবেকবানও ভিন্নমত পোষণ করতে পারে না।

হাত মোজা পরিধান করা শরীয়ত সম্মত। মহিলা ছাহাবীরা এরূপই করতেন। কেননা নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নারীদের ইহরাম বাঁধার নিয়মের মধ্যে উল্লেখ করেছেনঃ وَلَا تَنْتَقِبِ الْمَرْأَةُ الْمُحْرِمَةُ وَلَا تَلْبَسِ الْقُفَّازَيْنِ  “ইহরামকারী নারী নিক্বাব পরবে না হাত মোজাও পরিধান করবে না।” এ হাদীছ দ্বারা বুঝা যায়, তাদের সাধারণ অভ্যাস ছিল হাত মোজা পরিধান করা। অতএব পরপুরুষের উপস্থিতিতে হাত মোজা পরিধান করাতে কোন অসুবিধা নেই। কিন্তু মুখমন্ডল ঢেকে রাখবে দাঁড়ানো, বসা- সর্বাবস্থায়। তবে সিজদার সময় মুখমন্ডলের কাপড় সরিয়ে কপাল ও নাকের উপর সিজদা করবে।

Why is it forbidden for women who are forbidden to wear niqab?

the question:

According to the answer to question no. 172289, it is not permissible for a woman to wear a niqab or gloves during ihraam, as indicated by the hadeeth, and she said that she must cover her face with something other than niqab and burqa. My question is: If the coverage of the face is necessary, where is the problem in using the veil?

Posted on: 2015-01-20

Praise be to Allaah

The Prophet (peace and blessings of Allaah be upon him) forbade a woman who is haraam with a Hajj or Umrah to wear the niqab and the gloves. Narrated by al-Bukhaari.

It was not narrated that the Prophet (peace and blessings of Allaah be upon him) forbade a woman who was haraam to cover her face, or that he (peace and blessings of Allaah be upon him) ordered her to uncover her face.

Therefore, women who were forbidden during the time of the Prophet (peace and blessings of Allaah be upon him) covered their faces without the niqab if the foreign men passed by them.

This has been explained in Fatwa No. ( 172289 ).

Women are forbidden to wear niqab and gloves, meaning that they do not wear detailed clothes on the face or hands, and it does not mean that they do not cover them at all.

This is also forbidden by the Prophet (peace and blessings of Allaah be upon him) who forbade a man to wear a shirt and trousers (similar to trousers). This does not mean that the man should remain naked, but he should cover his body with zakr and haraam.

The man forbids the wearing of clothes detailed on the body, and ordered to cover his body with other clothes, so the woman turned off wearing the niqab and gloves, but cover her face and her hands without them.

Ibn al –

“The Prophet (peace and blessings of Allaah be upon him) did not legislate for her [ie, the woman] to uncover the face in ihraam or anything else. Rather, the text forbids wearing the niqab in particular, as stated in the prohibition on wearing gloves. He did not want to be exposed, not cover at all, but people have gathered that the man covered his body with a veil and Azar …

How can it be increased on the merits of the text, and it is understood that it is prescribed for her to reveal her face between the public and the public?

What text required this, or a concept or a pan, measurement or interest ?!

But the woman’s face is like that of a man, and he forbids his covering with his knuckle on his face like a niqab and burqa, and even with her hand, she is forbidden to cover her with the joint on the hand of a hand like a gloves. 665).

The fatwa of the Standing Committee (11 / 192-193) states:

“Do not wear the haraam Hajj or Umrah Naqaba or glove until it is dissolved from the first decomposition decomposition, but the hair of the head fell on her face if feared to be seen by foreign men, and not afraid of it continues; because some women alone Maharmhm, and you can not be separated from foreigners continue And it is not permissible for her to do that, and so she covers her hands without gloves, such as a cloak, and Allaah has reconciled and prayed to our Prophet Muhammad and his family and companions ”

Sheikh Abdul Aziz bin Abdullah bin Baz . Sheikh Abdul Razzaq Afifi. Sheikh Abdullah bin Gdian . Shaykh ‘Abd-Allaah ibn Qa’ood. End quote.

Shaykh ‘Abd al-‘Azeez ibn Baaz (may Allaah have mercy on him)

The meaning of this is that it is not permissible to wear a woman’s clothes or to wear gloves, ie, do not wear what is separated, cut and sewed for the face, such as the niqab, and for the hands like gloves.

End quote from Majmoo ‘Fataawa Ibn Baaz (5/223).

Shaykh Muhammad ibn ‘Uthaymeen (may Allaah have mercy on him) said in al-Sharh al-Mumti (7/165):

“The Prophet (peace and blessings of Allaah be upon him) did not respond to the Prophet (peace and blessings of Allaah be upon him) and forbade the woman from covering her face.

 

Thus it is clear that the reason for forbidding a woman who is haraam to wear the niqab is that he has been separated according to the face. Hence the scholars said: The face of a woman in ihraam is like that of a man.

Allah knows .

Islam Question and Answer

 

https://islamqa.info/en/175014