তাহিয়্যাতুল মাসজিদ

 

মসজিদ মহান আল্লাহর ঘর। দুনিয়ার সকল গৃহের উপর আল্লাহ্‌’র গৃহের সম্মান। তাই এই গৃহে প্রবেশ করে বসার পূর্বেই আল্লাহ্‌’র প্রতি আনুগত্যের সিজদাহ করতে হয়। আল্লাহ্‌ সব চাইতে বেশি খুশি হন বান্দা যখন সিজদাহ করে। কিন্ত যারা সিজদাহ না করেই মসজিদে গিয়ে বসে পড়ে, তারা আল্লাহ্‌ ও আল্লাহ্‌’র গৃহের প্রতি অসম্মান করে এবং রাসুল(সাঃ)এর অবাধ্যতা করে।

তাহিয়্যাতুল মাসজিদ:

মসজিদে প্রবেশ করে ২রাক’আত তাহিয়্যাতুল মাসজিদের সালাত আদায় করা সুন্নাত। আবু কাতাদাহ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত হাদীসে এসেছে,

«إِذَا دَخَلَ أَحَدُكُمُ المَسْجِدَ، فَلاَ يَجْلِسْ حَتَّى يُصَلِّيَ رَكْعَتَيْنِ»

“তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে সে যেন দু’ রাকাত সালাত না পড়া পর্যন্ত না বসে।”সহীহ বুখারী, জুমু‘আ, হাদীস নং ১১১৪; সহীহ মুসলিম, সালাতুল মুসাফিরীন ওয়াকাসরিহা, হাদীস নং ৭১৪;

(বহু হাদীস প্রণেতারা হাদীসটি বর্ণনা করেছেন)

সুতরাং এই হাদীসের আলোকে আমাদের লক্ষ্য রাখা প্রয়োজন যেকোন সময়েই হোক যখন কেউ মসজিদে প্রবেশ করবে তখনই মসজিদে বসার পূর্বে আগে ২রাক’আত সুন্নাত সালাত আদায় করে নিবে, তারপর মুসাল্লাতে বসবে।এই সালাত আদায় না করে বসাটা মাকরুহ।

তবে যদি সালাতের ইকামাত দেয়া শুরু হয়ে যায় তখন জামা’আতে সালাতে দাঁড়িয়ে যাবে তখন আর তাহিয়াতুল মসজিদ সালাত পড়ার সময় নেই।

কিন্তু জুমা’বার খুতবা শুরু হয়ে গেলে সকল কাজ নিষেধ কিন্তু ব্যক্তি মসজিদে প্রবেশ করে ২রাকা’আত তাহিয়াতুল মসজিদ আদায় করেই বসে খুতবাহ শুনবে।

জাবির (রাঃ) হতে বর্ণিত । তিনি বলেন ,নবী করীম (সাঃ) এর খুৎবা দানকালে সেখানে এক ব্যক্তি আগমন করেন । তিনি তাকে বলেন , হে অমুক ! তুমি কি ( তাহিয়াতুল মাসজিদ ) সালাত পড়েছ ? ঐ ব্যক্তি বলেন , না । নবী ( সাঃ ) বলেন , তুমি দাঁড়িয়ে সালাত আদায় কর । অন্য হাদীসে বলা হয়েছে তুমি সংক্ষিপ্ত ভাবে দুই রাকাআত ( তাহিয়াতুল মাসজিদ ) সালাত আদায় কর ।

( বুখারী হা/৮৮৩ , ৮৮৪ ; মুসলিম হা/১৮৯৫ , ১৮৯৬ , ১৮৯৭ , ১৮৯৮ , ১৮৯৯ , ১৯০০ ; তিরমিযী ; ইবনে মাজাহ ; নাসাঈ হা/১৪০৩ ; আবু দাউদ হা/১১১৫ , ১১১৬ , ১১১৭)

https://islamqa.info/en/181099

https://islamqa.info/en/306