হাদীসের আলোকে সালাতঃ১২

আবূ হুরায়রা ও আবূ সা’ইদ (খুদরী)(রা) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ (সঃ) মসজিদের দেওয়ালে কফ দেখে কাঁকর দিয়ে তা মুছে ফেললেন। তারপর তিনি বললেনঃ তোমাদের কেউ যেন সামনের দিকে অথবা ডান দিকে কফ না ফেলে, বরং সে যেন তাঁর বাম দিকে অথবা তাঁর পায়ের নীচে ফেলে। বুখারীঃ ৩৯৯

ইয়াহইয়া ইবন বুকায়র (র)……আবূ হুরায়রা (রা) ও আবূ সা’ঈদ (খুদরী) (রা) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ (সঃ) মসজিদের দেয়ালে কফ দেখলেন। রাসূলুল্লাহ (সঃ) কিছু কাঁকর নিলেন এবং তা মুছে ফেললেন। তারপর তিনি বললেনঃ তোমাদের কেউ কফ ফেললে তা যেন সামনে অথবা ডানে না ফেলে বরং (প্রয়োজনে) সে বাঁ দিকে অথবা বাঁ পায়ের নিচে ফেলবে।বুখারীঃ ৪০০

কত সুন্দর শিক্ষা যা আদব ও হাইজিনের উচ্চতম নির্দেশনার নমুনা। আলহামদুলিল্লাহ

 

 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ”তুমি সালাতে মৃত্যুর স্মরণ কর। কারণ, যে সালাতে মৃত্যুর স্মরণ করবে, তার সালাত অবশ্যই সুন্দর হবে। এবং সে ব্যক্তির ন্যায় সালাত পড়, যাকে দেখেই মনে হয়, সে সালাতে আছে। (সিলসিলাতুল আহাদিসিস সহিহাহ আলবানী ১৪২১)

আবু আইউব রা.-কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপদেশ দিয়ে বলেন,

”যখন সালাতে দাড়াবে, মৃত্যুমুখী ব্যক্তির ন্যায় দাড়াবে। (আহমদ)

আমাদের সমাজে যারা সালাত আদায় করেন, অনেকেই মনে করেন এটা একটা কাজ শেষ করতে পারলে মুক্ত বা হালকা হওয়া যায় কারন আরো অনেক কাজ আছে করতে হবে। অথচ জীবনের কোন নিশ্চয়তা নেই, এটা যদি শেষ সালাত হয়ে থাকে, তাহলে যত্নশীল হয়ে করার ইচ্ছা কি তখন হবে না!

মৃত্যু প্রত্যেক ব্যক্তির জন্য নিশ্চিত। কিন্তু তার সময়-ক্ষণ অনিশ্চিত। তাই শেষ সালাত চিন্তা করলে এ সালাতই এক বিশেষ ধরনের সালাতে পরিণত হবে। হতে পারে এটাই জীবনের শেষ সালাত।

 

 

আয়েশা রা. বলেন, ”রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি কার্পেটে সালাত আদায় করার সময় তার কারুকর্যের প্রতি নজর পড়ে। সালাত শেষ করে বলেন, এ কার্পেটটি আবু জাহাম ইবনে হুজায়ফার নিকট নিয়ে যাও, আমার জন্য একটি আনজাবিয়া তথা কারুকার্যহীন কাপড় নিয়ে আস। এ কার্পেটটি সালাতের ভেতর আমাকে অন্যমনস্ক করে দিয়েছে।”(সহিহ মুসলিম : ১/৩৯১ নং ৫৫৬)

আয়েশা রা. কিরাম তথা কারুকার্য খচিত কিংবা রঙ্গিন এক জাতীয় পর্দার কাপড় দ্বারা ঘরের পার্শ্ব ঢেকে রেখেছিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, এগুলো আমার কাছ থেকে হটাও। কারণ, সালাতের ভেতর এগুলো আমার সামনে বার বার ভেসে উঠে। (বোখারি, ফতহুল বারি :১০/৩৯১)

সালাতে দাড়ানোর পূর্বেই লক্ষ্য করয়া প্রয়োজন কোন জিনিষ এমন আছে কি না যা সালাতে মনোযোগ কেরে নিতে পারে, তাহলে সালাত শুরুর পূর্বেই সেটা সরিয়ে রাখতে হবে।