হাদীসের আলোকে বিবাহ-৭

 

বাসর ঘরে স্ত্রীর মাথার অগ্রভাগে ডান হাত রাখা এবং দু’আ পড়া :

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

إِذَا أَفَادَ أَحَدُكُمُ امْرَأَةً أَوْ خَادِمًا أَوْ دَابَّةً فَلْيَأْخُذْ بِنَاصِيَتِهَا وَلْيُسَمِّ اللَّهَ عَزَّ وَجَلَّ وَلْيَقُلِ اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ خَيْرَهَا وَخَيْرَ مَا جُبِلَتْ عَلَيْهِ وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهَا وَشَرِّ مَا جُبِلَتْ عَلَيْهِ.

‘তোমাদের কেউ যখন কোনো নারী, ভৃত্য বা বাহন থেকে উপকৃত হয় (বিয়ে বা খরিদ করে) তবে সে যেন তার মাথার অগ্রভাগ ধরে, বিসমিল্লাহ পড়ে এবং বলে :

اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ خَيْرَهَا وَخَيْرَ مَا جُبِلَتْ عَلَيْهِ وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهَا وَشَرِّ مَا جُبِلَتْ عَلَيْهِ.

(‘হে আল্লাহ, আমি আপনার কাছে এর ও এর স্বভাবের কল্যাণ প্রার্থনা করছি এবং এর ও এর স্বভাবের অকল্যাণ থেকে আশ্রয় প্রার্থনা করছি।)’বাইহাকী, সুনান কুবরা : ১৪২১১; ইবন মাজা : ১৯১৮।

 

রাসূল (সা) বলেছেন,  تَزَوَّجُوا الْوَدُوْدَ الْوَلُوْدَ فَإِنِّىْ مُكَاثِرٌ بِكُمُ الأُمَمَ  ‘তোমরা স্নেহপরায়ণ বেশী সন্তান জন্ম দানকারিণীকে বিবাহ কর। কেননা আমি বেশী উম্মত নিয়ে (ক্বিয়ামতের দিন) গর্ব করব’। আবূদাউদ হা/২০৫০; নাসাঈ হা/৩২২৭

এখানে নারীর একটি উত্তম চরিত্রের নমুনা হলো স্নেহ পরায়নতা। যেই স্নেহ মমতা দিয়ে পরিবার গঠন করবে। সেই পরিবার থেকে বের হয়ে আসবে সামাজিক নেতৃত্ব যিনি সমাজ তথা রাষ্ট্রকে নিরাপদ ও শান্তি শৃংখলায় সুন্দর পরিবেশ আনতে সক্ষম হবে মহান রবের সাহায্যে।

বর্তমানে মায়ের হাতে সন্তান খুন এই ধরনের কঠিন কষ্টদায়ক ও ভয়ানক চরিত্রের অধিকারী নারী থেকে সমাজ হেফাজত থাকবে।