শিষ্ঠাচার সংক্রান্ত হাদীস—১০ (পিতা মাতার ভূমিকা-৪-৫ )

 

আপনি পিতা হয়ে আপনার সন্তানের প্রতি আপনার দায়িত্ব পালন করছেন বা করেছেন?

চারিত্রিক প্রশিক্ষণের গুরুত্ব প্রসঙ্গে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

উত্তম শিষ্টাচার শিক্ষাদানের চেয়ে বড় দান কোনো পিতা তার সন্তানের জন্য করতে পারে নি।”সুনানুত তিরমিযী, হাদীস নংঃ২০৭৯।

 “তোমরা তোমাদের সন্তানদের ভালোবাসা দাও এবং তাদেরকে সর্বোত্তম শিষ্টাচারিতা ও নৈতিকতা শিক্ষা দাও।” সুনানু ইবনি মাজাহ, হাদীস নংঃ৩৮০২।

 “পিতার ওপর সন্তানের হক হলো, তার জন্য সুন্দর একটা নাম রাখবে এবং তাকে সর্বোত্তম শিক্ষা ও চরিত্রগুণে গড়ে তুলবে।” মাজমাউয যাওযায়েদ, হাদীস নংঃ১২৮২৯।

 “সন্তানকে একটা উত্তম শিষ্টাচারিতা শিক্ষা দেওয়া আল্লাহর পথে এক সা‘ পরিমাণ বস্তু সদকা করার চেয়েও উত্তম।” সুনানুত তিরমিযী, হাদীস নংঃ২০৭৮।

আজ সারা বিশ্বে যে ধরনের অপঘটনা ঘটে যাচ্ছে তার পিছনে আমরা যতই বিভিন্ন চক্রান্ত খুজার চেষ্টা করি না কেন, আসল চক্রান্ত নিজের মাঝে শয়তান করাচ্ছে কি না প্রশ্ন করে দেখুন। আপনি পিতা আপনার সন্তানের প্রতি দায়িত্বশীল পিতা হিসেবে কতটুকু সময় দিচ্ছেন ও ভূমিকা রাখছেন? নিজেকে শিষ্টাচারের নমুনা হিসেবে সামনে আনতে পেরেছেন? নৈতিকতার মানদন্ডে নিজেকে সন্তানের সামনে দাঁড় করতে পারছেন?

 

 

পিতা মাতার ভূমিকা-৫

 

মাতাপিতার সদুপদেশ সন্তানের জীবনপথের পাথেয় ও অন্ধকারে আলোকরশ্মি। তা নিষ্পাপ শিশুর উর্বর হৃদয়ে তা অঙ্কিত হয়ে থাকে সারাজীবন। জীবনের গতিপথ নির্ধারণের ক্ষেত্রে এগুলোই তাকে দেয় সঠিক নির্দেশনা।

ইবন আব্বাস রাদিয়াল্লাহু ‘আনহুমা থেকে বর্ণিত। তিনি বলেন,

“আমি একদা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পেছনে আরোহণ করেছিলাম। তিনি বললেন, হে বালক, আমি তোমাকে কিছু (মুল্যবান) কথা শিক্ষা দেব:

* তুমি আল্লাহ তা‘আলার হক আদায়ের ব্যাপারে যত্নশীল হও, তাহলে আল্লাহ তা‘আলা তোমাকে দুনিয়া ও আখিরাতের অনিষ্ট থেকে হিফাযত করবেন।

* যখন কিছু প্রার্থনা করবে, আল্লাহর কাছেই করবে।

* যখন সাহায্যের আবেদন করবে, তখন একমাত্র আল্লাহর কাছেই করবে।

* জেনে রাখ, যদি গোটা জাতি তোমার কোনো উপকার করতে চায়, তাহলে তারা ততটুকুই করতে পারবে, যতটুকু আল্লাহ তা‘আলা তোমার জন্য বরাদ্দ করেছেন। আর তারা যদি তোমার কোনো ক্ষতি করতে চায়, তাহলে ততটুকুই করতে পারবে, যতটুকু আল্লাহ তোমার নামে বরাদ্দ করেছেন। কলম তুলে নেওয়া হয়েছে আর নিবন্ধন বই শুকিয়ে গেছে অর্থাৎ তাকদীরে যা বরাদ্দ হবার তা হয়ে গেছে।  সুনানুত তিরমিযী, হাদীস নং-২০৭৬।

ইবরাহীম ও ইয়াকুব আলাইহিমাস সালাম নিজ সন্তানদের উপদেশ সম্পর্কে কুরআনে এসেছে,

“এরই অসিয়ত করেছে ইবরাহীম তাঁর সন্তানদের এবং ইয়াকুবও যে, হে আমার সন্তানগণ! নিশ্চয়ই আল্লাহ তোমাদের জন্যে এ দীনকে মনোনীত করেছেন। কাজেই তোমরা মুসলিম না হয়ে কখনও মারা যেও না।” [সূরা আল-বাকারা, আয়াত: ১৩২]

পিতা মাতা পরীক্ষায় রেজাল্ট ভালো হওয়ার পিছনে যে সময় মেধা অর্থ ব্যায় করে থাকেন তার কিয়দংশ যদি সন্তানকে সময় দিতেন ইসলামের শান্তি ও সুন্দর সঠিক জ্ঞান অর্জনের জন্য,তুলে ধরতেন আল্লাহর রাসূল স. ও সাহাবা আযমাঈনদের চরিত্রকে তাহলে আজ আমাদের সোনার ছেলে মেয়েরা হীরাতে পরিনত হতে পারতো,বন্ধ করা যেতো সামাজিক অবক্ষয়।