আল্লাহর আহবানে বায়তুল্লাহর অতিথির সাড়া-“হে আল্লাহ আমি হাযির”-৯ হজ্জের পূর্ব প্রস্তুতি

শারীরিক প্রস্তুতি

শারীরিক প্রস্তুতি খুবই জরুরী। সুস্থ্যতা আল্লাহতা’আলার দেয়া একটি বড় নি’আমত। সুস্থ্য থেকে হজ্জের সব আহকাম  নিজে করতে পারাটা মহান আল্লাহতা’আলার দেয়া একটি বিরাট সাহায্য। তাই দোয়া করার সাথে সাথে নিজের সুস্থ্যতার জন্য শরীরের দিকে যত্নশীল হতে হবে। আল্লাহর উপর ভরসা করুন তাহলে মহান আল্লাহই আপনাকে সুস্থ্যতার সাথে হজ্জের কাজ সমাধা করিয়ে দিবেন ইনশা’আল্লাহ। এই ব্যাপারে মহান আল্লাহর কাছে দুয়া করুন।
এখন থেকে শারীরিক কোন সমস্যা থাকলে সংশ্লিষ্ট ডাক্তারের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।
এখন থেকে একটু হাঁটার অভ্যাস করুন তাহলে হজ্জের সময় হাঁটাটা স্বাভাবিক মনে হবে।

এখানে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় তা হলো মা-বোনদের মাসিক ঋতুস্রাব। এইক্ষেত্রে অনেকে প্রথমবারের মত হরমোনের ঔষধ খেয়ে থাকেন বন্ধ রাখার জন্য।
বোনদের বলবো—মক্কা মদিনার আবহাওয়া এবং হজ্জের সময় যে পরিশ্রম হয় তাতে ঔষধের ডোজ স্বাভাবিক সময়ের তুলনায় অনেক সময় বেশী লাগে। তাই গাইনোকোলজিষ্টের সাথে বিস্তারিত আলাপ করেই প্রয়োজনীয় ঔষধ সাথে নিয়ে নিবেন। একটু বেশী নিবেন যেন প্রয়োজন হলে সমস্যায় না পড়েন। সেখানেও(মক্কা-মদিনায়) ঔষধ পাওয়া যায় তবে দাম একটু বেশী এবং আপনি যা চান সেটা হয়তো না ও পেতে পারেন।
যদিও হজ্জ মিশনে ডাক্তার থাকেন তথাপি নিজেদের কোন ডাক্তারের ফোন নাম্বার সাথে নিয়ে যান, যেন প্রয়োজনে পরামর্শ করতে পারেন।
বাস্তব অভিজ্ঞতায় বলছি, হজ্জে অনেক বোনেরই এই সমস্যা হয়েছে। রাত ২-৩টায় (বাংলাদেশ সময়) ডাক্তার বান্ধবীদের কাছে ফোন করে অনেক বোনদের পরামর্শ দেয়ার সুযোগ মহান আল্লাহতা’আলা দিয়েছিলেন, সেই অবস্থায় সময় করে ডাক্তারের কাছে অনেকেই যেতে চান না বা লজ্জা পান।
কিছু ঔষধ নিতে হবে  যা আপনাদের হজ্জ গ্রুপে বলে দিবে। যেমন সেখানে আবহাওয়ায় অনেকের জ্বর ও কাশি, পায়ে ব্যথা ইত্যাদি হতে পারে।
কিছু এখানে উল্লেখ করলাম—

·        Paracetamol(or similar)
·        Saline packet
·        Neotack Or Ranitide or other for prevention of acidity
·        Any antibiotic(may take Azin, Amodis)
·        Antihistamin
·        Antiematic
·        Anticough chocolate(strepsil)
·        Hyscomide
·        Eye drop for conjuctivities
·        Any muscle relaxant

এছাড়া যার যার নিজের প্রয়োজনীয় ঔষধ সাথে নিবেন। যা যা নিতে হবে তা আপনার সেই ডায়রীতে লিষ্ট করে রাখুন।
অনেকে হেরেম শরীফে রক্ষিত যমযম পানি খেতে যেয়ে বেশী ঠাণ্ডা পানি (cool লেখা থাকে) খেয়ে ফেলেন ফলে কাশি ও জ্বরে আক্রান্ত হয়ে পড়েন। একটু মিশিয়ে (Hot লেখা) বা স্বাভাবিক তাপমাত্রায় খেলে এই অবস্থা থেকে হেফাজত থাকা যাবে ইনশা’আল্লাহ।
মহান আল্লাহতা’আলার সাহায্যে সাহস রাখুন এবং আশা করুন সুস্থ্যভাবেই হজ্জ করে আসতে পারবেন ইনশা’আল্লাহ। লাখ লাখ মানুষ হজ্জ করে ফিরে যাচ্ছেন দেশে মহান আল্লাহতা’আলার সাহায্যে।