হাদীসের আলোকে বিবাহ-৫

 

বিয়ের আরেকটি সুন্নত হলো অলীমা করা তথা মানুষকে দা‘ওয়াত করে খাওয়ানো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ কাজে উদ্বুদ্ধ করেছেন। এমনকি তিনি আবদুর রহমান বিন আউফ রাদিআল্লাহু আনহু -এর উদ্দেশে বলেন,

أَوْلِمْ وَلَوْ بِشَاةٍ.

‘অলীমা কর, হোক না তা একটি ছাগল দিয়ে হয়। বুখারী: ২০৪৯; মুসলিম: ৩৫৫৬।

বাসর রাতের পরেরদিন ওয়ালীমা করাই সুন্নাত। রাসূল সা. যয়নব বিনতে জাহশ (রাঃ)-এর সাথে বাসর রাত অতিবাহিত করার পর ওয়ালীমা করেছিলেন (বুখারী হা/৫১৭০) ।

হাদীস থেকে যা জানা যায় তা হলো বিয়ে উপলক্ষ্যে একটি মাত্র অনুষ্ঠান যা ওয়ালিমা বলা হয় এবং  তা বরের পক্ষ থেকেই করতে হয়। কনের পরিবারের পক্ষ থেকে কোন আনুষ্ঠানিকতার কথা জানা যায় না।

আমাদের দেশে আজ বিয়ের যে আনুষ্ঠানিকতা শুরু হয়েছে তা অত্যন্ত দুঃখজনক। বেশীরভাগই হিন্দু কালচার বা ভিন্ন ধর্মীয় বিয়ের অনুষ্ঠানের অনুকরনে করে থাকে, আংটি পড়ানো, হলুদ, বর যাত্রা মেয়ের বাড়ির অনুষ্ঠান ইত্যাদি। অনেকে সমাজের লোকেরা কি বলবে যুক্তি দিয়ে বাধ্য হোন করতে যা আরো দুঃখজনক।

পরিনতি যা দেখতে পাই এই ধরনের বিয়ে পরবর্তী জীবন অশান্তিতে চলে এবং আজ বেশীরভাগ বিয়েই অল্প সময়ের ব্যবধানে ভেংগে যাচ্ছে। মূল কারন হলো কুর’আনের ও শরীয়ার শিক্ষাকে অবমূল্যায়ন করে নিজেদের খায়েশ ও সমাজের স্রোতের সাথে চলার প্রতিযোগীতায় লিপ্ত হওয়া। আর এর পিছনে মূল কারন আখেরাত জীবনকে শুধু মুখে মুখেই স্বীকার করা বাস্তব জীবনে প্রয়োগ করতে অস্বীকার করা। মহান আল্লাহ আমাদের অন্তর চক্ষুকে খুলে দিন।