হাদীসের আলোকে গুনাহ মাফের আমলঃ১৭

ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ)-এর ‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রযিয়াল্লাহু আনহু) কর্তৃক বণিৃত হাদীস, তিনি বলেন,

‘যে ব্যক্তি রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর ওপর একবার সালাত (দরূদ) পাঠ করবে, আল্লাহতা’আলা তার ওপর সত্তরবার দয়া করবেন, আর মালাইকারা তার জন্য সত্তরবার ক্ষমা প্রার্থনা করবে।’

[আল মুনাদ-হা. ৬৬০৫, ১০/১০৬-১০৭, দেখুন : আত্ তারগীব ওয়াত তারহীব-২/২৯৭।]

 

 

রাসূলুল্লাহ (ছাঃ) আরো বলেন,

‘যে ব্যক্তি কাপড় পরিধানের পর বলবে, الْحَمْدُ لِلَّهِ الَّذِى كَسَانِى هَذَا الثَّوْبَ وَرَزَقَنِيهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِنِّى وَلاَ قُوَّةٍ ‘যাবতীয় প্রশংসা আল্লাহর জন্য। যিনি আমার কোন ক্ষমতা ও শক্তি ছাড়াই আমাকে এই কাপড় পরিধান করিয়েছেন, তাহ’লে তার আগে-পিছের সকল গোনাহ মাফ করে দেওয়া হবে’।আবূদাঊদ হা/৪০২৩, ছহীহুল জামে‘ হা/৬০৮৬; মিশকাত হা/৪৩৪৩।

 

 

রাসূল (ছাঃ) বলেছেন, ‘একজন লোক রাস্তা দিয়ে চলতে চলতে তার ভীষণ পিপাসা লাগল। সে কূপে নেমে পানি পান করল। এরপর সে বের হয়ে দেখতে পেল যে, একটা কুকুর হাঁপাচ্ছে এবং পিপাসায় কাতর হয়ে মাটি চাটছে। সে ভাবল কুকুরটারও আমার মতো পিপাসা লেগেছে। সে কূপের মধ্যে নামল এবং নিজের মোজা ভরে পানি নিয়ে মুখ দিয়ে সেটি ধরে উপরে উঠে এসে কুকুরটিকে পানি পান করাল। আল্লাহ তা‘আলা তার আমল কবুল করলেন এবং তার গোনাহ মাফ করে দিলেন। রাসূল (ছাঃ) বললেন, প্রত্যেক প্রাণীর উপকার করাতেই নেকী রয়েছে’। বুখারী হা/২৩৬৩।