কলুষিত অন্তরকে পরিশুদ্ধ করা

 

 

মানুষের ভেতরে এক শুন্যতা কাজ করে। প্রতিটি মানুষের ভেতরেই এ শূন্যতা কাজ করে, মানুষকে অস্থির করে তোলে, হৃদয়ে সৃষ্টি করে অপূর্ণতার এক অনুভূতি। প্রতিটি মানুষ নিজ নিজ উপায়ে চেষ্টা করে অপূর্নতার এ অনুভূতিতে চেপে রাখতে। এবং একটা সময় পর্যন্ত আমরা সফলও হই। আমাদের দৈনন্দিন কর্মব্যস্ততা, হাসি-আড্ডা, ভোগ-বিলাস, পারিবারিক সুখ-দুঃখের স্রোতের নিচে চাপা পড়ে যায় এ শূন্যতা। তবুও একেবারে দূর হয় না। একাকী মুহুর্তগুলোতে থেকে থেকে মাথা চাড়া দেয়।
.
আমরা চেষ্টা করি, সজ্ঞানে অথবা অবচেতনভাবে এ শূন্যতাকে পূরন করার। খেলা, মিউযিক, সিনেমা, “বন্ধু-আড্ডা-গান”, ক্যারিয়ার, প্রেম, নতুন গ্যাজেট, নতুন পোশাক, নতুন গার্লফ্রেন্ড (কিংবা বয়ফ্রেন্ড), পার্টি, ড্রাগস– কিছু না কিছুর মাঝে ডুব দিয়ে আমরা চেষ্টা করি অপূর্ণতার এ অনুভূতিকে দূর করার। কিন্তু এসব দিয়ে সাময়িক ভাবে ভুলে থাকা গেলেও বুকের ভেতরের শূন্যতাটাকে পূরণ করা যায় না। বাঁধ দিয়ে রাখা যায়, কিন্তু এ স্রোতকে দমন করা যায় না। আর যখন বাঁধ ভেঙ্গে যায় তখন বন্যার মতো সমস্ত চেতনাকে, সমস্ত অস্তিত্বকে গ্রাস করে এ শূন্যতা।
.
আপনি কি জানেন কেন আপনার ভেতরে এ শূন্যতা কাজ করে? কারন আপনি, আমি, আমরা সবাই শেকড়ছেঁড়া। আমরা এ পৃথিবীর জন্য তৈরি না। এ দুনিয়া আমাদের যাত্রাপথে একটা সাময়িক স্টপেজমাত্র। আমাদের মুল গন্তব্য, আমাদের মূল ঠিকানা আখিরাহ। কিন্তু আমরা চাইছি যাত্রাপথের এ স্টপেজেই শেকড় গাড়তে। আমরা চাচ্ছি চিরন্তন জীবনকে ভুলে এ নশ্বর পৃথিবীকে আঁকড়ে থাকতে। আর আমরা দূরে সরে যাচ্ছি আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার স্মরণ থেকে, তাঁর ইবাদাত থেকে, তাঁর প্রতি কৃতজ্ঞ হওয়া থেকে।
.
যতোই আমরা এ দুনিয়াকে আঁকড়ে ধরে আমাদের ভেতরের শূন্যতাকে পূরন করার চেষ্টা করছি, ততোই আমাদের অন্তরে আস্তরণের সৃষ্টি হচ্ছে। বিষাক্ত এ দুনিয়া আমাদের অন্তরকে কলুষিত করছে। যতোই আমরা গুনাহ করছি ততোই আমাদের অন্তর একটু একটু করে অনুভূতি হারাচ্ছে। আমরা আখিরাহকে ভুলে দুনিয়ার পেছনে ছুটছি আর প্রতিনিয়ত আমাদের অন্তর মারা যাচ্ছে।
.
রাসূলুল্লাহ ﷺ বলেন –
যে তার প্রতিপালককে স্মরণ করে আর যে করে না তাদের দৃষ্টান্ত হল জীবিত ও মৃতের মতো। (অর্থাৎ যে আল্লাহকে স্মরণ করে সে জীবিত। আর যে স্মরণ করে না সে মৃত)।-সহীহ বুখারী, হাদীস : ৬৪০৭; মুসলিম, হাদীস : ৭৭৯
.
এ শূন্যতাকে পূরণ করার, কলুষিত এ অন্তরকে পরিশুদ্ধ করার উপায় কি?

collected know your Deen