শিষ্ঠাচার সংক্রান্ত হাদীস—৫ (খাদেম -৩)

মহান আল্লাহ বলেছেন—

আল্লাহর দাসত্ব কর এবং তার সাথে কাউকে শরীক করোনা । আর পিতা-মাতা, আত্মীয়-স্বজন, ইয়াতীম, মিসকীন, প্রতিবেশী আত্মীয়-স্বজন,নিকট প্রতিবেশী, অনাত্মীয় প্রতিবেশী, পথচারী, সংগী, মুসাফির এবং দাস-দাসীদের প্রতি ইহসান বা মানবিক আচরন কর। আল্লাহ অহংকারী ও গর্বিত লোকদেরকে পছন্দ করেন না।    আন-নিসাঃ৩৬

রাসূল(সঃ) বলেছেন—তোমাদের কারো খাদেম তার কাছে খাবার নিয়ে আসলে সে যদি তাকে সাথে নাও বসায় তাহলে অন্ততঃ এক বা দুই লোকমা খাবার তার মুখে তুলে দেবে। কেননা সে এই খাবার(পরিবেশন)-এর জন্য পরিশ্রম করেছে।

বুখারী-কিতাবুল ইতক ওয়াল ফাদলাহঃ২৩৭১

নবী(সঃ) বলেছেন—তোমরা কেউ এরুপ বলবেনা যে, তোমার প্রভুকে খাওয়াও, তোমার প্রভুকে অযু করাও বা তোমার প্রভুকে পানি পান করাও। দাস বা দাসীরা(তাদের প্রভুকে) বলবে আমার সাইয়েদ বা নেতা এবং আমার অভিভাবক বা তত্তাবধায়ক। আর তোমাদের কেউ যেন দাস-দাসীদেরকে এরুপও না বলে যে, আমার আবদ বা দাস এবং আমার দাসী, বরং বলবে, আমার ছেলেটা বা মেয়েটা কিংবা আমার কাজের ছেলে।                    

  বুখারী-কিতাবুল ইতক ওয়াল ফাদলাহঃ ২৩৬৭

নবী(সঃ) বলেছেন—দাস যখন তার মালিকের কল্যান কামনা করে (উত্তমরুপে তার খেদমত করে ও নির্দেশ পালন করে) এবং তার রবের(আল্লাহতাআলার) ইবাদতও অতি উত্তমরুপে আদায় করে তখন সে দ্বিগুন সওয়াবের অধিকারী হয়।

বুখারী-কিতাবুল ইতক ওয়াল ফাদলাহঃ২৩৬৫

নবী(সঃ) বলেছেন—

তোমরা প্রত্যেকেই শাসক বা রক্ষনাবেক্ষনকারী এবং প্রত্যেকেই তার অধীনস্থ লোকদের বিষয়ে জিজ্ঞাসিত হবে। যিনি জনগনের নেতা বা আমীর তিনি তাদের রক্ষনাবেক্ষনকারী ও তত্তাবধায়ক। সুতরাং ঐসব লোক সম্পর্কে সে জিজ্ঞাসিত হবে। একজন পুরুষ তার পরিবারের লোকদের শাসক ও রক্ষনাবেক্ষনকারী, সুতরাং পরিবারের লোকদের সম্পর্কে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। স্ত্রী তার স্বামীর ঘর-বাড়ী ও সন্তানদের রক্ষনাবেক্ষন ও তত্তাবধানকারিনী। সুতরাং তাকেও তাদের (স্বামীর ঘর-বাড়ী ও সন্তান-সন্ততি) সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে। আর দাস তার মালিকের সম্পদের রক্ষনাবেক্ষনকারী। সুতরাং তাকেও এ সম্পর্কে জিজ্ঞেস করা হবে। তাই জেনে রেখ! তোমরা প্রত্যেকেই শাসক ও রক্ষনাবেক্ষনকারী। আর তাই প্রত্যেকেই তার অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে।   বুখারী-কিতাবুল ইতক ওয়াল ফাদলাহঃ২৩৬৯

সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিষ তা হলো তাকওয়া বা আল্লাহভীতি। সবার মাঝে এই আল্লাহর ভয় ও আল্লাহর সন্তুষ্টির প্রয়োজনীয়তা আনতে হবে। তাহলেই এই সংসার ও সমাজ সুন্দর হবে ইন শা আল্লাহ।

আল্লাহ আমাদের মাফ করুন এবং আমাদের সেই তাকওয়া দান করুন যা আমাদের তাঁর খালেস বান্দাহ হতে সহায়তা করবে—আমীন।

আমাদের সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে।