রোগ কি ও রোগের প্রকারভেদ-২

রোগ বা অসুস্থ্যতা হলো সুস্থ্যতার বিপরীত।

রাসূল স: বলেছেন, নিশ্চয়ই মানুষকে সুস্বাস্থ্য ও সুস্থতার চেয়ে শ্রেষ্ঠ আর কোন নিয়ামত প্রদান করা হয় নাই।    আন নাসাঈ: ১০৭২২

আর এই সুস্থতা হলো শারিরীক ও মানসিক সুস্থ্যতা।

রাসূল স: বলেছেন, যে ব্যক্তি প্রত্যুষে সুস্থতা নিয়ে ঘুম থেকে ওঠে, বাসায় নিরাপদে থাকে, সারা দিনের খাদ্য সামগ্রী তার নিকট মজুদ থাকে, তাহলে তাকে এ পৃথিবীর সমস্ত সম্পদ দেয়া হয়েছে।

 আত তিরমিযী: ২৩৪৬

স্বাস্থ্য ও অবসর মহান আল্লাহর নিয়ামতসমূহের মধ্যে দুটি বিশেষ নিয়ামত। অধিকাংশ লোক এ দুটি নিয়ামতের ব্যপারে ক্ষতি ও ধোঁকায় পতিত রয়েছে। মুসনাদে আহমাদ: ২৩৪০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে নেয়া–

“রোগ/ব্যাধি/অসুস্থতা হল কোন জীবের দেহের (বা মনের) কোনো অস্বাভাবিকতা, অক্ষমতা বা স্বাস্থ্যহানি। রোগের বিপরীত বা সুস্বাস্থ্য মানে শুধু নির্ধারণযোগ্য নামওয়ালা কোন রোগের অভাবই নয়, নীরোগ অটুট ভাল স্বাস্থের সঙ্গে উৎকৃষ্ট জীবনযাপনের অন্য সব উপাদান (যেমন আনন্দময় কর্মসংস্থান, মনঃসংযোগ ইত্যাদি যেগুলিকে কোয়ালিটি অফ লাইফ বা জীবন উৎকর্ষের মাত্রা দ্বারা পরিমাপের চেষ্টা হয়েছে)। যে ব্যক্তি বা জীব রোগ দ্বারা আক্রান্ত হয়েছে সে হল রোগী বা অসুস্থ।

রোগ বা অসুস্থতা ব্যাপ্ত অর্থে যে কোন শারীরিক অসুবিধা, বেদনা, দুঃখ বা দুস্থতা বোঝাতে পারে। এই ব্যাপ্ত অর্থের মধ্যে কখনো কখনো চোট, আঘাত, পঙ্গুত্ব, বিকলাঙ্গতা, নানা সিন্ড্রোম, সংক্রমণ, রোগ ব্যতিরেকে কেবল মৃদু উপসর্গ (যেমন সাব ক্লিনিকাল ডিজিজ), অস্বাভাবিক ব্যবহার, অঙ্গসংস্থানিক গাঠনিক পরিবর্তন বা শারীরবৃত্তীয় অস্বাভাবিকতা ইত্যাদিকেও কোনরকম রোগ বলে গণ্য করা যেতে পারে। শারিরীক ছাড়াও মনন, অনুভূতি, ব্যক্তিত্ব ও জীবনযাপনের অনেক কিছুর অসংগতিকেও এর আওতায় ফেলা যেতে পারে”।

বিভিন্ন গোষ্ঠী বা ধর্মে রোগ সম্পর্কে না না অভিমত ব্যক্ত করা আছে। এমনকি  কিছু মুসলিম অজ্ঞতার কারনে রোগ সম্পর্কে ভুল ধারনা করে থাকেন। বেশীরভাগ মনে করেন যে, রোগ বা অসুস্থতা পাপাচারের ফলাফল বা আল্লাহর শাস্তিস্বরুপ। কিন্তু প্রকৃ্ত অবস্থা এটা নয়। রোগ কল্যান ও সফলতার সোপান এবং সাফল্যের কষ্টিপাথর।

মহান আল্লাহ এমন কোন রোগ বা ব্যাধি সৃষ্টি করেননি, যার ঔষধ বা প্রতিষেধক তিনি পাঠাননি বা  সৃষ্টি করেননি। সহিহ বুখারি: ৫২৬৭

প্রত্যেক রোগেরই ঔষধ আছে। সুতরাং যখন রোগ অনুযায়ী ঔষধ প্রয়োগ করা হয়,তখন আল্লাহর হুকুমে রোগী আরোগ্য লাভ করে থাকে। সহিহ মুসলিম: ৫৫৫৫

মহান আল্লাহ বলেছেন-

যখন আমি রোগাক্রান্ত হই, তখন তিনিই আরোগ্য দান করেন। সূরা আশ শুয়ারা: ৮০

রোগের প্রকারভেদ

মুলত দুই ধরনের রোগ রয়েছে।

১। মানসিক ও ২। শারীরিক

এছাড়া মানসিক অসুস্থতা যখন অবহেলায় বা বুঝতে না পারার কারনে চিকিৎসা করানো হয় না, তখন তা প্রকট আকার ধারন করে সাইকোসোমাটিক ডিজঅর্ডারে রুপ নেয়।