আসসালামু’আলাইকুম
প্রশ্ন: কবর জিয়ারত করতে গিয়ে বিভিন্ন সুরা-কিরাআত পড়ার বিধান কি?
উত্তর:
কবর জিয়ারত করতে গিয়ে হাদিসে বর্ণিত পদ্ধতিতে কবর বাসীদের উদ্দেশ্যে সালাম দেয়া ও কবর জিয়ারতের দোয়া পাঠ করতে হবে। এটাই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নির্দেশনা ও শিক্ষা। এ ক্ষেত্রে কুরআন তিলাওয়াত করা শরীয়ত সম্মত নয়।
সুতরাং আমাদের সমাজে কবর জিয়ারত করতে গিয়ে এত বার সূরা ইখলাস, এত বার সূরা ফালাক, এতবার সূরা নাস, এতবার দরুদ শরীফ ইত্যাদি পড়ার যে পদ্ধতি চালু আছে তার কোনো ভিত্তি নাই। এগুলো মনগড়া পদ্ধতি। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কেরাম কখনোই এমনটি করেন নি।
আর আমাদের জানা কথা যে, দ্বীনের মধ্যে ইবাদত হিসেবে নতুন কিছু সংযোগ করাই হল বিদআত।
এ ছাড়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
لاَ تَجْعَلُوا بُيُوتَكُمْ مَقَابِرَ إِنَّ الشَّيْطَانَ يَنْفِرُ مِنَ الْبَيْتِ الَّذِى تُقْرَأُ فِيهِ سُورَةُ الْبَقَرَةِ
“তোমরা তোমাদের বাড়ীকে গোরস্থানে পরিণত করোনা। যে ঘরে সূরা বাকারা পাঠ করা হয় শয়তান সে ঘর থেকে পলায়ন করে। ” (সহীহ মুসলিম। অনুচ্ছেদ: বাড়ীতে নফল নামায পড়া মুস্তাহাব তবে মসজিদেও পড়া জায়েয। হাদিস নং ১৮৬০ আবু হুরায়রা রা. হতে বর্ণিত)
তিনি আরও বলেন:
صَلُّوا فِي بُيُوتِكُمْ وَلَا تَتَّخِذُوهَا قُبُورًا
“তোমরা তোমাদের ঘরে (নফল) নামায আদায় কর এবং তা কবরস্থানে পরিণত কর না। ” (তিরমিযী, ইবনে উমর রা. থেকে বর্ণিত। অনুচ্ছেদ: বাড়ীতে নফল নামায পড়া মুস্তাহাব। হাদিস নং ৪৫৩। ইমাম তিরমিযী এ হাদিসটিকে হাসান সহীহ বলেছেন।)
এ দুটি হাদিস থেকে প্রমাণিত হয় যে, গোরস্থান নামায ও কুরআনের তিলাওয়াতের জায়গা নয়। কেননা হাদিসের অর্থ হল, কবরে যেমন নামায পড়া হয় না কিংবা কুরআন তেলাওয়াত করা হয় না তদ্রূপ ঘরে নফল নামায এবং কুরআন পড়া বাদ দিয়ে ঘরকে গোরস্থানে পরিণত কর না।
সুতরাং সব ধরণের বিদআতি কার্যক্রম থেকে বাঁচা প্রত্যেক মুসলিমের জন্য অপরিহার্য। কেননা হাদিসে বর্ণিত হয়েছে, দীনের মধ্যে নব সংযোজিত প্রতিটি বিষয় গোমরাহি এবং প্রত্যেকটি গোমরাহির পরিণতি জাহান্নাম।
আল্লাহ আমাদেরকে সব ধরণের বিদআতি কার্যক্রম থেকে হেফাজত করুন। আমীন।
তাই আসুন, মনগড়া ও বিদআতি পদ্ধতি বাদ দিয়ে আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাহর অনুসরণ করি। আল্লাহ তাওফিক দান করুন। আমীন।
❑ সহিহ হাদিসে বর্ণিত কবরবাসীদের উদ্দেশ্যে সালাম ও কবর জিয়ারতের দুআা:
বুরাইদা রা. হতে বর্ণিত, তিনি বলেন, সাহাবীগণ কবর যিয়ারত করতে গেলে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাদেরকে এই দুয়াটি পড়তে বলতেন:
السَّلَامُ عَلَيْكُمْ أَهْلَ الدِّيَارِ مِنْ الْمُؤْمِنِينَ وَالْمُسْلِمِينَ وَإِنَّا إِنْ شَاءَ اللَّهُ بِكُمْ لَلَاحِقُونَ أَسْأَلُ اللَّهَ لَنَا وَلَكُمْ الْعَافِيَةَ
“কবর গৃহের হে মুমিন-মুসলিম অধিবাসীগণ,আপনাদের প্রতি শান্তি বর্ষিত হোক। আল্লাহ চাইলে আমরাও আপনাদের সাথে মিলিত হব। আমি আমাদের জন্য এবং তোমাদের জন্য আল্লাহর নিকট নিরাপত্তা কামনা করছি। ”[সহীহ মুসলিম,অধ্যায়ঃ গোরস্থানে প্রবেশ কালে কী বলতে হয়? হাদিস নং ১৬২০]
বিশেষ দ্রষ্টব্য: কবর যিয়ারতের দুয়া হিসেবে আমাদের সমাজে একটি দুয়া ব্যাপকভাবে প্রচলিত রয়েছে। সেটি হল,
السَّلَامُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالْأَثَرِ
“হে কবর বাসীগণ,তোমাদের উপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ তোমাদেরকে এবং আমাদেরকে ক্ষমা করুন। তোমরা আমাদের আগে চলে গেছ। আমরা তোমাদের অনুগামী।” (তিরমিযী) কিন্তু এ হাদিসটি সনদগতভাবে দুর্বল-যেমনটি ইমাম আলবানী রাহ. যঈফ তিরমিযীতে উল্লেখ করেছেন। তাই সেটি না পড়ে পূর্বোল্লিখিত সহীহ মুসলিম সহ অন্যান্য হাদিস গ্রন্থে সহীহ সনদে যে দুয়াগুলো বর্ণিত হয়েছে সেগুলো পড়ার চেষ্টা করা উচিৎ। আল্লাহু আলাম।
কবর যিয়ারতের সুন্নত সম্মত নিয়ম হল:
◼ ১) মৃত্যু ও আখিরাতের কথা স্বরণ করার নিয়তে করব যিয়ারত করতে যাওয়া: আবু হুরাইরা রা. থেকে বর্ণিত হয়েছে,
زَارَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَآلِهِ وَسَلَّمَ قَبْرَ أُمِّهِ فَبَكَى وَأَبْكَى مَنْ حَوْلَهُ ، ثُمَّ قَالَ : “ اسْتَأْذَنْتُ رَبِّي أَنْ أَزُورَ قَبْرَهَا فَأَذِنَ لِي ، وَاسْتَأْذَنْتُهُ أَنْ أَسْتَغْفِرَ لَهَا فَلَمْ يُؤْذَنْ لِي فَزُورُوا الْقُبُورَ ، فَإِنَّهَا تُذَكِّرُ الْمَوْتَ
“নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর মায়ের কবর যিয়ারত করতে গিয়ে কাঁদলেন এবং তাঁর সাথে যে সাহাবীগণ ছিলেন তারাও কাঁদলেন। অতঃপর তিনি বললেন,“আমি আমার মায়ের মাগফেরাতের জন্য আল্লাহর কাছে আবেদন জানিয়েছিলাম কিন্তু আমাকে সে অনুমতি প্রদান করা হয়নি। তবে আমি মায়ের কবর যিয়ারতের জন্যে আবেদন জানালে তিনি তা মঞ্জুর করেন। অতএব, তোমরা কবর যিয়ারত কর। কেননা কবর যিয়ারত করলে মৃত্যুর কথা স্মরণ হয়। ”[105]
অন্য বর্ণনায় রয়েছে, أَلا فَزُورُوهَا ، فَإِنَّهَا تُذَكِّرُ الآخِرَةَ
“সুতরাং তোমরা কবর যিয়ারত কর, কেননা এতে আখিরাতের কথা স্বরণ হয়।”
◼ ২) কবর যিয়ারতের দুয়া পাঠ করা: বুরাইদা রা. হতে বর্ণিত, তিনি বলেন, সাহাবীগণ কবর যিয়ারত করতে গেলে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাদেরকে এই দুয়াটি পড়তে বলতেন:
السَّلَامُ عَلَيْكُمْ أَهْلَ الدِّيَارِ مِنْ الْمُؤْمِنِينَ وَالْمُسْلِمِينَ وَإِنَّا إِنْ شَاءَ اللَّهُ بِكُمْ لَلَاحِقُونَ أَسْأَلُ اللَّهَ لَنَا وَلَكُمْ الْعَافِيَةَ
“কবর গৃহের হে মুমিন-মুসলিম অধিবাসীগণ,আপনাদের প্রতি শান্তি বর্ষিত হোক। আল্লাহ চাইলে আমরাও আপনাদের সাথে মিলিত হব। আমি আমাদের জন্য এবং তোমাদের জন্য আল্লাহর নিকট নিরাপত্তা কামনা করছি। ”[106]
বিশেষ দ্রষ্টব্য: কবর যিয়ারতের দুয়া হিসেবে আমাদের সমাজে একটি দুয়া ব্যাপকভাবে প্রচলিত রয়েছে। সেটি হল,
السَّلَامُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالْأَثَرِ
“হে কবরবাসীগণ,তোমাদের উপর শান্তি বর্ষিত হোক। আল্লাহ তোমাদেরকে এবং আমাদেরকে ক্ষমা করুন। তোমরা আমাদের আগে চলে গেছ। আমরা তোমাদের অনুগামী।” (তিরমিযী) কিন্তু এ হাদীসটি সনদগতভাবে দূর্বল-যেমনটি ইমাম আলবানী রাহ. যঈফ তিরমিযীতে উল্লেখ করেছেন। তাই সেটি না পড়ে পূর্বোল্লিখিত সহীহ মুসলিম সহ অন্যান্য হাদীস গ্রন্থে সহীহ সনদে যে দুয়াগুলো বর্ণিত হয়েছে সেগুলো পড়ার চেষ্টা করা উচিৎ।
◼ ৩. মৃতদের গুনাহ-খাতা ও ভুলত্রুটি মোচনের জন্য আল্লাহর নিকট দুয়া করা: কুরআনে আল্লাহ তায়ালা মৃতদের জন্য দুয়া শিখিয়েছেন। তিনি বলেন:
رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِينَ سَبَقُونَا بِالْإِيمَانِ
“হে আমাদের প্রতিপালক আমাদেরকে এবং আমাদের ভাইদেরকে ক্ষমা করে দাও যারা ঈমানের সাথে আমাদের আগে (দুনিয়া) থেকে চলে গেছে। ”[107]
আল্লাহ তায়ালা আরও বলেন: وَاسْتَغْفِرْ لِذَنْبِكَ وَلِلْمُؤْمِنِينَ
“ক্ষমা প্রার্থনা কর নিজের জন্য এবং মুমিনদের জন্য। ”[108]
সুনানে আবূ দাঊদে বর্ণিত হয়েছে,রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাফন ক্রিয়া শেষ করে কবরের পাশে দাঁড়িয়ে সাহাবীদের উদ্দেশ্যে বলতেন,
اسْتَغْفِرُوا لأَخِيكُمْ وَسَلُوا لَهُ التَّثْبِيتَ فَإِنَّهُ الآنَ يُسْأَلُ
“তোমরা তোমাদের ভাইয়ের জন্য ক্ষমা চাও। দুয়া কর যেন সে স্থির থাকতে পারে। কারণ, তাকে এখনই প্রশ্ন করা হবে।”[109]
মোটকথা, মৃত ব্যক্তির জন্য কুরআন-হাদীসে বর্ণিত দুয়া সমূহ পাঠ করার পাশাপাশি নিজের ভাষায় যতখুশি দুআ করতে হবে। পিতামতার জন্য সন্তানের দুয়া সবচেয়ে বেশি কার্যকর ইনশাআল্লাহ।
🔰 মৃতদের জন্য হাত তুলে দুয়া করা:
দুয়া করার ক্ষেত্রে হাত তুলে দুয়া করা জায়েয রয়েছে। যেমন উম্মুল মুমিনীন আয়িশা রা. হতে বর্ণিত। তিনি বলেন,
أَنَّه صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ زَارَ القُبُوْرَ وَرَفَعَ يَدَيْهِ وَدَعَا لِأَهْلِهَا
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বাকী গোরস্থান যিয়ারতে গিয়ে কবরবাসীদের জন্য দুহাত তুলে দুয়া করলেন।” [110]
🔰 মৃতদের জন্য সম্মিলিতভাবে দুয়া করার বিধান:
তবে সম্মিলিতভাবে মুনাজাত করার ব্যাপারে দলীল নাই। তাই অনেক আলেম কবর যিয়ারত করার সময় একজন দুয়া করবে আর বাকি সবাই ‘আমীন’ ‘আমীন’ বলবে এভাবে সম্মিলিত দুয়াকে বিদয়াত হিসেবে আখ্যায়িত করেছেন।
সউদী আরবের স্থায়ী ফতোয়া কমিটির [111]ফতোয়া হল, “দুয়া একটি ইবাদত। আর ইবাদত দলীলের উপর নির্ভরশীল। সুতরাং আল্লাহর বিধানের বাইরে কারও জন্য ইবাদত করা জায়েজ নয়। আর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে এটি প্রমাণিত নয় যে, তিনি জানাযা শেষ করে সাহাবীদেরকে সাথে নিয়ে সম্মিলিতভাবে দুয়া করেছেন। এ ক্ষেত্রে যে জিনিসটি প্রমাণিত তা হল, মৃত ব্যক্তিকে কবর দেয়া সম্পন্ন হলে তিনি সাহাবীদেরকে লক্ষ্য করে বলতেন, “তোমাদের ভাইকে এখনই প্রশ্ন করা হবে। অত:এব দুয়া কর যেন সে (প্রশ্নোত্তরের সময়) দৃঢ় থাকতে পারে।” তাহলে এ থেকে প্রমাণিত হল যে, জানাযার সালাত শেষ করে সম্মিলিতভাবে দুয়া করা জায়েয নয় এবং এটি একটি বিদয়াত।
———————-
টিকা:
[105] সহীহ মুসলিম, হা/৯৭৬, মুসতাদরাক আলাস সাহীহাইন, অধ্যায়: কিতাবুল জানায়েয, অনুচ্ছেদ: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক তাঁর মায়ের কবর যিয়ারত করা। হা/১৪৩০
[106] সহীহ মুসলিম,অধ্যায়ঃ গোরস্থানে প্রবেশকালে কী বলতে হয়? হাদীস নং ১৬২০
[107] সূরা হাশর: ৫৯
[108] সূরা মুহাম্মাদ: ৪৭
[109] সুনান আবূ দাঊদ,অধ্যায়ঃ কবরের নিকট মাইয়্যেতের জন্য দুয়া-এস্তিগফার করা। হাদীস নং ২৮০৪ ৯ম খণ্ড ২৪ পৃষ্ঠা,সহীহ আবু দাঊদ, আলবানী।
[110] সহীহ মুসলিম, জানাযা অধ্যায় হা/৯৭৪
[111] সউদী আরবের স্থায়ী ফতোয়া কমিটি
প্রশ্ন: কবর জিয়ারতের উদ্দেশ্যে দূরে কোথাও যাওয়া নাকি নিষেধ? কিন্তু আবার অনেকেই বলে যে, সপ্তাহে একদিন কবর জিয়ারত করা উচিত। কথা দুটি পরস্পর বিরোধী হয়ে গেছে না? এ বিষয়ে বিস্তারিত জানতে চাই।
উত্তর:
কবর জিয়ারতের জন্য নির্দিষ্ট কোন দিন, ক্ষণ, সপ্তাহ বা মাস নাই। বরং যখন খুশি তখনই জিয়ারত করা যাবে। প্রতি শুক্রবার, প্রতি সপ্তাহে একবার, প্রতি মাসে একবার, দু ঈদের রাতে, কথিত শবে বরাতের রাতে….এমন কোন নির্দেশনা ইসলামে আসে নি। সুতরাং কবর বাসীদের প্রতি সালাম প্রদান, তাদের জন্য দুআ করা এবং মৃত্যু ও আখিরাতের কথা স্মরণ করার উদ্দেশ্যে যখন সুবিধা হয় পুরুষদের জন্য কবর জিয়ারত করা বৈধ।
আবু হুরাইরা রা. থেকে বর্ণিত হয়েছে,
زَارَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَآلِهِ وَسَلَّمَ قَبْرَ أُمِّهِ فَبَكَى وَأَبْكَى مَنْ حَوْلَهُ ، ثُمَّ قَالَ : “ اسْتَأْذَنْتُ رَبِّي أَنْ أَزُورَ قَبْرَهَا فَأَذِنَ لِي ، وَاسْتَأْذَنْتُهُ أَنْ أَسْتَغْفِرَ لَهَا فَلَمْ يُؤْذَنْ لِي فَزُورُوا الْقُبُورَ ، فَإِنَّهَا تُذَكِّرُ الْمَوْتَ
“নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর মায়ের কবর যিয়ারত করতে গিয়ে কাঁদলেন এবং তাঁর সাথে যে সাহাবীগণ ছিলেন তারাও কাঁদলেন। অতঃপর তিনি বললেন,“আমি মায়ের কবর যিয়ারতের জন্যে আবেদন জানালে তিনি তা মঞ্জুর করেন। আর তার মাগফেরাতের জন্য আল্লাহর কাছে আবেদন জানিয়েছিলাম কিন্তু আমাকে সে অনুমতি প্রদান করা হয় নি। অতএব তোমরা কবর জিয়ারত কর। কেননা কবর জিয়ারত করলে মৃত্যুর কথা স্মরণ হয়। ”[সহীহ মুসলিম, হা/৯৭৬, মুসতাদরাক আলাস সাহীহাইন, অধ্যায়: কিতাবুল জানায়েয, অনুচ্ছেদ: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক তাঁর মায়ের কবর যিয়ারত করা। হা/১৪৩০]
অন্য বর্ণনায় রয়েছে,
أَلا فَزُورُوهَا ، فَإِنَّهَا تُذَكِّرُ الآخِرَةَ
“সুতরাং তোমরা কবর যিয়ারত কর, কেননা এতে আখিরাতের কথা স্মরণ হয়।”
তাই আমরা আমাদের সুবিধাজনক সময়ে কবর জিয়ারত করতে যাবো। এতে আমাদের মৃত্যু ও আখিরাতের কথা স্মরণ হবে।
❑ শুধু কবর জিয়ারতের উদ্দেশ্যে দূর-দূরান্ত সফর করার বিধান:
অধিক বিশুদ্ধ অভিমত অনুযায়ী কেবল কবর জিয়ারতের উদ্দেশ্যে দূর-দূরান্ত সফর করা জায়েজ নাই। চাই তা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কবর হোক বা অন্য কোন কবর হোক। কারণ, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কাবা, মসজিদে নব্বী ও মসজিদুল আকসা এই তিনটি মসজিদ ছাড়া কোন স্থান থেকে আলাদা সওয়াব লাভের নিয়তে বা রবকত লাভের আশায় সফর করতে নিষেধ করেছেন। কারণ, এটি শিরকের মাধ্যম।
■ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
لَا تَشُدُّوا الرِّحَالُ إِلَّا إِلَى ثَلَاثَةِ مَسَاجِدَ الْمَسْجِدِ الْحَرَامِ وَمَسْجِدِ الرَّسُولِ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ وَمَسْجِدِ الْأَقْصَى
“তোমরা তিনটি মসজিদ ব্যতীত অন্য কোন কোথাও (বিশেষ বরকত ও ফযিলত পূর্ণ স্থান মনে করে) সফর করো না। সেগুলো হল: মসজিদুল হারাম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মসজিদ এবং মসজিদুল আকসা।”
(বুখারিও মুসলিম)
■ বাসরা বিন আবী বাসরা গিফারী (রা.) থেকে বর্ণিত, তিনি আবু হুরাইরাহ্ (রা.) কে তুর পাহাড় থেকে আসতে দেখে বললেন:
لَوْ أَدْرَكْتُكَ قَبْلَ أَنْ تَخْرُجَ إِلَيْهِ لَـمَا خَرَجْتَ، سَمِعْتُ رَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم يَقُوْلُ: لاَ تُعْمَلُ الْـمَطِيُّ إِلاَّ إِلَى ثَلاَثَةِ مَسَاجِدَ: الْـمَسْجِدِ الْـحَرَامِ، وَمَسْجِدِيْ هَذَا، وَالْـمَسْجِدِ الْأَقْصَى
‘‘আমি আপনাকে তুর পাহাড়ের দিকে যাওয়ার পূর্বে দেখতে পেলে অবশ্যই আপনি বের হতেন না। কারণ, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে বলতে শুনেছি: ( (বিশেষ বরকত ও ফযিলত পূর্ণ স্থান মনে করে) তিনটি মসজিদ ছাড়া অন্য কোথাও সফর করা যাবে না। সে মসজিদগুলো হলো: মসজিদে হারাম, আমার এই মসজিদ (মদিনার মসজিদে নববী) ও মসজিদে আকসা’’। (মুআত্তা মালিক : ১/১০৮-১০৯ আহমাদ : ৬/৭ ’হুমাইদী, হাদীস ৯৪৪, শাইখ আলবানি বলেন, এ হাদিস বুখারী ও মুসলিমের শর্ত অনুযায়ী সহিহ। ইরওয়াউল গালিল ৪/১৪১)
উক্ত হাদিস দ্বয়ের আলোকে একদল আলেম বরকত ও সওয়াব লাভের নিয়তে কোন কবর, মাজার, দরবার, বিশেষ কোন স্মৃতি স্থল ও কথিত পুণ্যভূমি, এমনকি রাসূল সা. এর মসজিদ সালাত আদায়ের উদ্দেশ্য ছাড়া কেবল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কবর জিয়ারতের উদ্দেশ্যে দূর থেকে সফর করাকে নাজায়েজ হিসেবে আখ্যায়িত করেছেন।
জাহেলি যুগের লোকেরা, তুর পাহাড়, সিনাই পর্বত, ঈসা আ. এর জন্মস্থান, পূর্ববতী বিখ্যাত ব্যক্তিদের সমাধিস্থল ইত্যাদি বরকত লাভের উদ্দেশ্যে সফর করত। ইসলাম সে সব জাহেলি ধ্যান-ধারণাকে উৎখাত করে স্থানগত মর্যাদা কেবল এ তিনটি মসজিদে জন্য নির্ধারণ করে দিয়েছে।
সুতরাং ইলম চর্চা, দ্বীনের দাওয়াত, জিহাদ ফি সাবিলিল্লাহ, ব্যবসা-বানিজ্য, চাকুরি, পর্যটন ইত্যাদি উদ্দেশ্যে একদেশ থেকে আরেক দেশ, এক এলাকা থেকে আরেক এলাকায় ভ্রমণ করা এ হাদিসের অন্তর্ভূক্ত নয়।
শাইখ আবু মহাম্মদ আল জুওয়াইনী (ইমামুল হারামাইন খ্যাত আবুল মাআলী আল জুওয়াইনীর পিতা, মৃত্যু: ৪৩৮ হিজরি/১০৪৭) বলেন:
يحرم شد الرحال إلى غيرها عملا بظاهر هذا الحديث وأشار القاضي حسين إلى اختياره وبه قال عياض وطائفة، ويدل عليه ما رواه أصحاب السنن من إنكار بصرة الغفاري على أبي هريرة خروجه إلى الطور وقال له: لو أدركتك قبل أن تخرج ما خرجت، واستدل بهذا الحديث فدل على أنه يرى حمل الحديث على عمومه ووافقه أبو هريرة.
“এ হাদিসের বাহ্য অর্থের উপর আমল করলে এই তিনটি মসজিদ ছাড়া অন্য কোথাও (বরকত হাসিল বা পুণ্যভূমি মনে করে) সফর করা হারাম। কাজি হুসাইন এই মতটি গ্রহণ করার দিকেই ইঙ্গিত দিয়েছেন আর কাজি ইয়াজ সহ একদল আলেম এ কথাই বলেছেন।
এর দলিল হল, আসহাবুস সুনান (তথা আবু দাউদ, তিরমিযী, নাসাঈ ও ইবনে মাজাহ) কর্তৃক বর্ণিত হাদিসটি। তা হল: বাসরা আল গিফারি আবু হুরায়রা রা. এর তুর পাহাড়ে যাওয়ার প্রতিবাদ করার পর এই হাদিস দ্বারা দলিল পেশ করেছেন। এতে প্রমাণিত হয় যে, তিনি এই ব্যাপক অর্থেই হাদিসটিকে প্রযোজ্য মনে করতেন আর আবু হুরায়রা . ও তার সাথে ঐকমত্য প্রকাশ করেছেন।”
মদিনা জিয়ারতের উদ্দেশ্য হবে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মসজিদে সালাত আদায় করা। কেননা সেখানে এক রাকআত সালাত কাবা শরীফ ছাড়া অন্যান্য মসজিদের তুলনায় এক হাজারগুণ বেশি সওয়াবের। মসজিদে নব্বীতে সালাত আদায় করার পর করণীয় হল, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কবর, তাঁরপাশে অবস্থিত তাঁর দু সাথী আবু বকর রা. ও উমর রা. এর কবর এবং তার সন্নিকটস্থ বাকি গোরস্থান জিয়ারত করা।
দু:খজনক বাস্তবতা হল, বর্তমানে অনেক মানুষকে দেখা যায় যারা, বহু দূর-দূরান্ত থেকে বাস রিজার্ভ করে বা ভিসা-টিকেট নিয়ে শাহজালাল, শাহপরান, শাহ মাখদুম, বাইজিদ বোস্তামি, ভারতের আজমির শরিফ, বড়পীর (!) খ্যাত ইরাকের আব্দুল কাদের জিলানী রহ. এর মাজার ইত্যাদি জিয়ারত করতে যায়। উপরোক্ত হাদিস দ্বয় এবং সালাফদের ব্যাখ্যার আলোকে তা হারাম বলে প্রতীয়মান হয়।
তবে যদি নিজস্ব এলাকায় বা বাড়ির আশেপাশে কবর থাকে অথবা যদি পর্যটন বা কোন কাজের উদ্দেশ্যে দূরে কোথাও যাওয়া হয় এবং সেখানে কবর/মাজার থাকে তাহলে তাহলে এ সকল কবর বাসীর উদ্দেশ্যে সালাম প্রদান, দুআ করা এবং শিক্ষা নেয়ার উদ্দেশ্যে জিয়ারত করায় কোনও আপত্তি নাই। এ ব্যাপারে পূর্ববর্তী আলেমদের এবং বর্তমান যুগের সৌদি আরবের বড় আলেমদের ফতোয়াও রয়েছে।
আল্লাহ আমদেরকে দ্বীনের সঠিক বুঝ দান করুন। আমীন।
✒✒✒✒✒✒✒
উত্তর প্রদানে:
আবদুল্লাহিল হাদী বিন আবদুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, KSA.